ইতিহাস তৈরি করে ফিরল চন্দ্রযান, সঙ্গে নিয়ে আসা নমুনা থেকে জানা যাবে বিরল তথ্য

Image
  প্রথমবারের মতো চাঁদের দূরবর্তী দিকের নমুনা সংগ্রহ করে সফলভাবে পৃথিবীতে ফিরেছে চীনের মহাকাশযান চ্যাংই-৬। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের ওই প্রান্তে আগে কখনও কোন যান অবতরণ করেনি। সম্পূর্ণ অজানা ছিল চাঁদের এই দূর্গম অঞ্চল। প্রায় দুই মাসের দীর্ঘ ঝুঁকিপূর্ণ অভিযান শেষে স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) ইনার মঙ্গোলিয়া মরুভূমিতে চ্যাংই-৬ সফলভাবে অবতরণ করে। খবর  বিবিসির। বিজ্ঞানীরা অধীর আগ্রহে চ্যাংই-৬ এর জন্য অপেক্ষা করছেন কারণ মহাকাশযানটির নিয়ে আসা নমুনাগুলো কীভাবে গ্রহ-উপগ্রহগুলো গঠিত হয়েছিল সে সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দিতে পারবে। চলতি বছরের মে মাসে চীনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ হাইনানের ওয়ানচাং কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে চ্যাংই-৬ চন্দ্রযান উৎক্ষেপণ করা হয় ও রোববার এটি চাঁদের পৃষ্ঠে নামে। চীনের মহাকাশ গবেষণা সংস্থা ‘চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন’- এর মতে, চ্যাং’ই-৬ প্রথমবারের মতো চাঁদের দূরবর্তী দিকের নমুনা সংগ্রহ করে ৪ জুন (মঙ্গলবার) যুক্তরাজ্যের সময় মধ্যরাত সাড়ে ১২টায় পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সংস্থাটির কর্মকর্তারা বলেছেন, চাঁদের পৃষ্ঠ খনন করার জন্য

সব সুবিধার ফোন শাওমি ১৪


 যারা ছবি তুলতে ভালোবাসে তাদের জন্য শাওমির নতুন এ ফোনটি হতে পারে সেরা পছন্দ। এক, দুই কিংবা তিন ক্যামেরা নয়, শাওমি নতুন এ ফোনটিতে আছে পাঁচটি ক্যামেরার ফোন। জগত বিখ্যাত লেইকা লেন্স ব্যবহার করা হয়েছে ফোনটিতে। এর ফলে আপনি যেমন চাইবেন তেমনি ছবি তোলা যাবে নতুন এ ফোনটি দিয়ে। ভালো মানের ছবি তোলার পাশাপাশি এই ফোন একপলক দেখলেই চোখ জুড়িয়ে যাবে। পাঁচ ক্যামেরার ফোন শাওমি ১৪-তে থাকছে স্ন্যাপড্রাগন ৮, থার্ড জেনারেশন প্রসেসর। কোয়ালকম অ্যাড্রেনো ৭৫০ জিপিইউ। ১২ গিগাবাইট (জিবি) র‌্যাম, ডিসপ্লে ৬.৩৬ ইঞ্চি, ৪৬১০ এমএএইচ ব্যাটারিসহ দারুণ সব চমক।






ক্যামেরা: শাওমি ১৪ ফোনের ক্যামেরা নিয়ে প্রযুক্তিজগতে ইতিমধ্যে বেশ আলোড়ন তৈরি হয়েছে। ফোনটিতে ৫০ মেগা পিক্সেল ওআইএস এবং এএলডি সমৃদ্ধ প্রধান ক্যামেরা। ওআইএস এবং ম্যাক্রো সমর্থিত ৫০ মেগা পিক্সেল টেলিফটো লেন্স এবং ৫০ মেগা পিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা। যা ১১৫ ডিগ্রি পর্যন্ত ঘুরে ছবি তুলতে পারবে। ফোনটিতে রয়েছে লেইকা প্রফেশনাল অপটিক্যাল লেন্স। পেছনের ক্যামেরায় ব্যবহার করা হয়েছে এইচডি, ওয়াইড অ্যাঙ্গেল, ম্যাক্রো ও বোকেহ লেন্স। এসব লেন্স ব্যবহারের জন্য ফোনটি ছবি তোলার জন্য দারুণ সহায়ক হবে। এ ছাড়া ব্যবহার করা হয়েছে অটোফোকাস সুবিধা।

সেলফি ক্যামেরা: ২.০ অ্যাপারচার আর ৩২ মেগা পিক্সেল ইন-ডিসপ্লে সেলফি ক্যামেরার জন্য সেলফিগুলো হবে আরও প্রাণবন্ত। পর্দার ওপরে এককোনায় থাকা সেলফি ক্যামেরাটিতে দেওয়া হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি।


প্রসেসরও শক্তিশালী: এতে ব্যবহার করা স্ন্যাপড্রাগন ৮ থার্ড জেনারেশন প্রসেসরের ক্লক স্পিড ৩ দশমিক ৩ গিগা হার্জ পর্যন্ত। সর্বশেষ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ ফোনটিতে দেওয়া হয়েছে শাওমি হাইপারওএস। এতে থাকছে ২৫৬ ও ৫১২ জিবি স্টোরেজ সুবিধা। ব্যবহার করা হয়েছে এলপিডিডিআর৫এক্স র‌্যাম।

ডিসপ্লে: শাওমি ফোনটিতে থাকছে ১.৫কে ৬.৩৬ ইঞ্চির অ্যামোলেড ফুল ভিউ ডিসপ্লে। ফলে গেম খেলা ও ভিডিও দেখার ক্ষেত্রে পাওয়া যাবে বাড়তি সুবিধা। ৪৬০ পিপিআই, ৬৮ বিলিয়ন রঙ, ডলবি ভিশন। ফোনটির ডিসপ্লে সুবিধাগুলোর মধ্যে রয়েছে এলটিপিও, অ্যাডাপটিভ সিঙ্ক প্রো। রিফ্রেশ রেট ডাইনামিক ১-১২০ হার্জ। টাচ স্যাম্পলিং রেট ২৪০ হার্জ পর্যন্ত। ফোনটির পুরুত্ব মাত্র ৮ দশমিক ২ মিলিমিটার। মাত্র ১৯৩ গ্রাম ওজনের ফোনটি দেখতে বেশ পাতলা ও সরু।


গেম খেলার সুবিধা: যাঁরা গেম খেলতে ভালোবাসেন, তাঁদের জন্য ফোনটিতে ব্যবহার করা হয়েছে জিপিইউ টার্বো প্রযুক্তি। এ প্রযুক্তির কারণে ফোনটির সিপিইউ ও জিপিইউয়ের পারফরম্যান্স আরও বাড়বে। ফলে বড় আকারের ও হাই কনফিগারেশনের গেমগুলো অনায়াসেই খেলা যাবে।

ব্যাটারি: ৯০ ওয়াট হাইপার চার্জিং সুবিধা থাকায় মাত্র ৩১ মিনিটে ১০০ শতাংশ চার্জ দেয়া যাবে। আর ৫০ ওয়াট ওয়্যারলেস হাইপার চার্জিং সুবিধায় ফোনটি পুরোপুরি চার্জ হতে সময় লাগে ৪৬ মিনিট। ফলে ফোনের দীর্ঘ চার্জিং সমস্যা নিয়ে দুশ্চিন্তা থাকবে না। এছাড়া রয়েছে ৪ হাজার ৬১০ এমএএইচ৯ (টাইপ) ব্যাটারি ইউএসবি সি-৩.২ প্রথম জেনারেশনস।


আরও সুবিধা: শাওমি ১৪ ফোনটি ডুয়েল সিম (ই-সিম) সমর্থিত। একই সঙ্গে ৫জি নেটওয়ার্ক পর্যন্ত সমর্থন করে। ওয়াইফাই ৭ এবং ব্লুটুথ ৫.৪ সুবিধাসমৃদ্ধ। ফোনটি ব্যবহারকারীদের সর্বোচ্চ নিরাপত্তা দিবে শাওমি। রয়েছে ইন-স্ক্রীন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এএই ফেস আনলক সুবিধা। রয়েছে স্টেরিও স্পিকার, ডলবি অ্যাটমস ও হাই-রেস অডিও সুবিধা। শাওমি ১৪ ফোনটি স্প্ল্যাশ, পানি, ধুলো প্রতিরোধী। 


THE BUSINESS WORLD 

Comments

Popular posts from this blog

এসি চালু অবস্থায় সিলিং ফ্যান চালানো কি ঠিক?

Eid ul Adha 2024 date: When will Muslims in Saudi Arabia, India, UAE, US, UK, other countries celebrate Bakra Eid

সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান আইএসপিআরের