ইতিহাস তৈরি করে ফিরল চন্দ্রযান, সঙ্গে নিয়ে আসা নমুনা থেকে জানা যাবে বিরল তথ্য

Image
  প্রথমবারের মতো চাঁদের দূরবর্তী দিকের নমুনা সংগ্রহ করে সফলভাবে পৃথিবীতে ফিরেছে চীনের মহাকাশযান চ্যাংই-৬। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের ওই প্রান্তে আগে কখনও কোন যান অবতরণ করেনি। সম্পূর্ণ অজানা ছিল চাঁদের এই দূর্গম অঞ্চল। প্রায় দুই মাসের দীর্ঘ ঝুঁকিপূর্ণ অভিযান শেষে স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) ইনার মঙ্গোলিয়া মরুভূমিতে চ্যাংই-৬ সফলভাবে অবতরণ করে। খবর  বিবিসির। বিজ্ঞানীরা অধীর আগ্রহে চ্যাংই-৬ এর জন্য অপেক্ষা করছেন কারণ মহাকাশযানটির নিয়ে আসা নমুনাগুলো কীভাবে গ্রহ-উপগ্রহগুলো গঠিত হয়েছিল সে সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দিতে পারবে। চলতি বছরের মে মাসে চীনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ হাইনানের ওয়ানচাং কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে চ্যাংই-৬ চন্দ্রযান উৎক্ষেপণ করা হয় ও রোববার এটি চাঁদের পৃষ্ঠে নামে। চীনের মহাকাশ গবেষণা সংস্থা ‘চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন’- এর মতে, চ্যাং’ই-৬ প্রথমবারের মতো চাঁদের দূরবর্তী দিকের নমুনা সংগ্রহ করে ৪ জুন (মঙ্গলবার) যুক্তরাজ্যের সময় মধ্যরাত সাড়ে ১২টায় পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সংস্থাটির কর্মকর্তারা বলেছেন, চাঁদের পৃষ্ঠ খনন করার জন্য

ইউক্রেনকে রাশিয়ার যেকোনো জায়গায় হামলার অনুমতি যুক্তরাষ্ট্রের


 যুদ্ধক্ষেত্রের বাইরে রাশিয়ার যেকোন জায়গায় মার্কিন অস্ত্র ব্যবহার করে হামলা চালানোর জন্য ইউক্রেনকে অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। 

ফলে মার্কিন অস্ত্রে ইউক্রেনের হামলা এখন শুধুমাত্র আর খারকিভ এলাকায় সীমাবদ্ধ থাকবে না। খবর মার্কিন গণমাধ্যম এবিসি ও পলিটিকো5র।





নাম প্রকাশে একটি সূত্র দাবি করেছে, আমেরিকার এই সিদ্ধান্ত ইউক্রেনকে সরবরাহ করা অস্ত্রের ব্যাপারে ওয়াশিংটনের অনুসৃত নীতির কোনো পরিবর্তন নয়। 


মে মাসের শেষ দিকে মার্কিন গণমাধ্যম খবর দিয়েছিল যে, রাশিয়ার ভূখণ্ডে মার্কিন অস্ত্র ব্যবহার করে হামলা চালানোর জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গোপনে ইউক্রেনকে সবুজ সংকেত দিয়েছে। তবে রাশিয়ার গভীর অভ্যন্তরে আঘাত হানার জন্য দীর্ঘ পাল্লার অস্ত্র ব্যবহার করার ওপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে। 


চলতি মাসের প্রথম দিকে আমেরিকার এবিসি নিউজকে দেয়া সাক্ষাৎকারের প্রেসিডেন্ট বাইডেন পরিষ্কার করেছিলেন যে, মার্কিন নির্মিত অস্ত্র ইউক্রেন শুধু ব্যবহার করতে পারবে সীমান্তের কাছাকাছি এলাকায়। 


আমেরিকা ইউক্রেনকে ২০০ মাইল পাল্লার অস্ত্র ব্যবহারের অনুমতি দিচ্ছে না। সেসময় বাইডেন বলেছিলেন, আমরা মস্কো কিংবা ক্রেমলিনের ওপর হামলা চালানোর কর্তৃত্ব দিচ্ছি না ইউক্রেনকে।

THE BUSINESS WORLD 

Comments

Popular posts from this blog

এসি চালু অবস্থায় সিলিং ফ্যান চালানো কি ঠিক?

Eid ul Adha 2024 date: When will Muslims in Saudi Arabia, India, UAE, US, UK, other countries celebrate Bakra Eid

সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান আইএসপিআরের