ইতিহাস তৈরি করে ফিরল চন্দ্রযান, সঙ্গে নিয়ে আসা নমুনা থেকে জানা যাবে বিরল তথ্য

Image
  প্রথমবারের মতো চাঁদের দূরবর্তী দিকের নমুনা সংগ্রহ করে সফলভাবে পৃথিবীতে ফিরেছে চীনের মহাকাশযান চ্যাংই-৬। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের ওই প্রান্তে আগে কখনও কোন যান অবতরণ করেনি। সম্পূর্ণ অজানা ছিল চাঁদের এই দূর্গম অঞ্চল। প্রায় দুই মাসের দীর্ঘ ঝুঁকিপূর্ণ অভিযান শেষে স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) ইনার মঙ্গোলিয়া মরুভূমিতে চ্যাংই-৬ সফলভাবে অবতরণ করে। খবর  বিবিসির। বিজ্ঞানীরা অধীর আগ্রহে চ্যাংই-৬ এর জন্য অপেক্ষা করছেন কারণ মহাকাশযানটির নিয়ে আসা নমুনাগুলো কীভাবে গ্রহ-উপগ্রহগুলো গঠিত হয়েছিল সে সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দিতে পারবে। চলতি বছরের মে মাসে চীনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ হাইনানের ওয়ানচাং কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্র থেকে চ্যাংই-৬ চন্দ্রযান উৎক্ষেপণ করা হয় ও রোববার এটি চাঁদের পৃষ্ঠে নামে। চীনের মহাকাশ গবেষণা সংস্থা ‘চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন’- এর মতে, চ্যাং’ই-৬ প্রথমবারের মতো চাঁদের দূরবর্তী দিকের নমুনা সংগ্রহ করে ৪ জুন (মঙ্গলবার) যুক্তরাজ্যের সময় মধ্যরাত সাড়ে ১২টায় পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সংস্থাটির কর্মকর্তারা বলেছেন, চাঁদের পৃষ্ঠ খনন করার জন্য

বড় পরিবর্তন আসতে পারে কম্পিউটার সিস্টেমে

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত চ্যাটবট হিসেবে চ্যাটজিপিটির ব্যবহার শুরু হওয়ার পর খুব অল্প সময়ের মধ্যে সেটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। ওপেন এআই নামের একটি প্রতিষ্ঠান চ্যাটজিপি উদ্ভাবন করেছে। সম্প্রতি ওপেন এইআই মাল্টি নামে একটি স্টার্টআপ কোম্পানি কিনে নিয়েছে। যার মাধ্যমে মাল্টির প্রতিষ্ঠানের কার্যক্রম ও এআইকে ব্যবহার করে ওপেন এআই কম্পিউটারের বিরাট পরিবর্তন আনতে পারে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডস এর প্রতিবদেন থেকে এই তথ্য পাওয়া গেছে ।



প্রতিবেদনে উল্লেখ করা হয়, স্টার্টআপ কোম্পানি মাল্টি হলো এমন একটি প্রতিষ্ঠান যারা উন্নত স্ক্রিন শেয়ারিং সিস্টেম তৈরি করে থাকে। বিশেষকরে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টিমের জন্য এসব স্ক্রিন তৈরি করে। এর ফলে ১০ জন একযোগে স্ক্রিন শেয়ার করতে পারে।

এতে আরও উল্লেখ করা হয়, একটি ব্লগে মাল্টি বলছে ডেস্কটপ কম্পিউটারের জন্য তারা দুইটি বিষয় মাথায় রেখে কাজ করে। একটি হচ্ছে আগামীতে ডেস্কটপ কম্পিউটার ব্যবহার আরও সহজ করতে যদি মাল্টিপ্লেয়ার সুবিধা দেয়া হয় তাহলে কেমন হবে। অন্যটি, মানুষ যা চায় সেটিই যদি অপারেটিং সিস্টেমে অ্যাপের মাধ্যমে করে দেয়া হয় তাহলে কেমন হতে পারে ডেস্কটপ কম্পিউটার।

ব্লগে মাল্টি আরও জানায়, তাদের বিশ্বাস এই দুটি বিষয় এখন সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। তবে কম্পিউটারগুলোকে মাল্টিপ্লেয়ার বানানোর ক্ষেত্রে এটি অবশ্যই ব্যতিক্রম কিছু হতে পারে। 

এদিকে ওপেন এইআই মাল্টির বৈশিষ্ট্যগুলিকে কীভাবে একত্রিত করা যেতে পারে তা নিয়ে রীতিমত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তৈরি হয়েছে জল্পনা কল্পনা। ধারণা করা হচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তার ছোঁয়ায় পুরোপুরি বদলে যেতে পারে কম্পিউটার।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স হ্যান্ডেলে একজন ছাত্র জানান, দূরদর্শী চিন্তাভাবনা নিয়ে ডেস্কটপ অ্যাপে আসতে পারে চ্যাটজিপিটি। এর ফলে কোনো কিছু আঁকা বা লেখা অথবা বিভিন্ন কোড সম্পাদনা করা সম্ভব হবে।

এদিকে কম্পিউটার ব্যবহারে এআই সিস্টেমে সুরক্ষা বা গোপনীয়তা নিয়ে অনেকেই উদ্বেগ প্রকাশ করছে।

THE BUSINESS WORLD 




 

Comments

Popular posts from this blog

এসি চালু অবস্থায় সিলিং ফ্যান চালানো কি ঠিক?

Eid ul Adha 2024 date: When will Muslims in Saudi Arabia, India, UAE, US, UK, other countries celebrate Bakra Eid

সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান আইএসপিআরের