Header Ads Widget

আগামীকাল থেকে বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ১০০ টাকা


 সেইসঙ্গে পার্কে সকালে হাঁটতে আসা মানুষদের জন্য এক বছরের জন্য কার্ড ফি ৫০০ টাকা ধার্য করা হয়েছে। তারা প্রতিদিন নির্দিষ্ট সময়ে ১ ঘণ্টা অবস্থান করতে পারবেন

রাজধানীর মিরপুরে জাতীয় উদ্ভিদ উদ্যানে (বোটানিক্যাল গার্ডেন) প্রবেশ ফি পাঁচ গুণ বাড়িয়ে ২০ টাকা থেকে ১০০ টাকা করার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।


সেইসঙ্গে পার্কে সকালে হাঁটতে আসা মানুষদের জন্য এক বছরের জন্য কার্ড ফি ৫০০ টাকা ধার্য করা হয়েছে। তারা প্রতিদিন নির্দিষ্ট সময়ে এক ঘণ্টা করে পার্কে অবস্থান করতে পারবেন।


আগামীকাল বৃহস্পতিবার (৪ জুলাই০ থেকে নতুন সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বন অধিদপ্তর সূত্রে জানা যায়, বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পাঁচ গুণ বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। সাতটি ক্যাটাগরিতে নতুন করে নির্ধারিত প্রবেশ ফি নিতে নির্দেশনা দিয়েছে বন বিভাগ। আগামী ৪ জুলাই থেকে এই নির্দেশনা কার্যকর হবে। বর্তমানে বোটানিক্যাল গার্ডেনে ১২ বছরের বেশি বয়সের কোনো ব্যক্তির প্রবেশে ফি দিতে হয় ২০ টাকা।আগামী ৪ জুলাই থেকে সেটি বেড়ে হচ্ছে ১০০ টাকা। আর ১২ বছরের নিচের শিশুদের জন্য বর্তমান ফি ১০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৫০ টাকা।


এছাড়া ৪ জুলাই থেকে বোটানিক্যাল গার্ডেনে বিদেশি পর্যটকদের প্রবেশে ফি দিতে হবে ১ হাজার টাকা। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষা সফরে যাওয়া ১০০ জনের গ্রুপকে দিতে হবে এক হাজার টাকা আর ১০০ জনের বেশির গ্রুপকে দিতে হবে এক হাজার ৫০০ টাকা।

প্রাতঃভ্রমণের জন্য এতদিন টিকিটের দাম ছিল ২০ টাকা। এটি পরিবর্তন করে বার্ষিক কার্ড ফি ৫০০ টাকা (নভেম্বর থেকে মার্চ সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৭টা, আর এপ্রিল থেকে অক্টোবর সকাল ৬টা থেকে ৭টা) করা হয়েছে।


কর্তৃপক্ষ বলছে, বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়ানোর বিষয়টি বন ও জীববৈচিত্র্যের জন্য ইতিবাচক। কারণ প্রবেশ ফি বাড়ানোয় এখন আর কেউ অযথা সেখানে প্রবেশ করবে না। এতে বন্য প্রাণীর নিরাপত্তা বাড়বে। আর যারা প্রকৃত বৃক্ষপ্রেমী এবং যাদের এখানে আসার দরকার, তারা আসবেই। ফি বাড়ানোয় সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতেও সহায়ক হবে।


স্থানীয় দোকানদাররা আশঙ্কা প্রকাশ করেন, ২০ টাকার প্রবেশ ফি পাঁচগুণ বাড়িয়ে ১০০ টাকা করায় দর্শনার্থী সংখ্যা কমে যেতে পারে। 

তবে কর্তৃপক্ষ বলছে, শিগগিরই লিফলেট, পোস্টার এবং মিডিয়ায় বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানানো হবে। এছাড়া বোটানিক্যাল গার্ডেনের ওয়েবসাইটেও এ তথ্য জানানো হবে। 


জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক শওকত ইমরান আরাফাত গণমাধ্যমকে বলেন, 'পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন আমাদের কাছে এসেছে। সেখানে সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিদ্ধান্তক্রমে বন অধিদপ্তরের আওতাধীন জাতীয় উদ্ভিদ উদ্যান, পার্ক/ইকো পার্কের ফি বাড়ানো হয়েছে। সে জন্যই এই উদ্যানের প্রবেশ ফি বাড়িয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়। এখানে বোটানিক্যাল গার্ডেনের ইজারাদার কিংবা আমাদের কোনো হাত নেই। সরকারের এই সিদ্ধান্ত রাজস্ব খাতে অবদান রাখবে।

তিনি আরও বলেন, 'বাড়তি প্রবেশ ফি কার্যকর হলে শুরুতে দর্শনার্থী কিছুটা কম হওয়ার সম্ভাবনা থাকলেও সার্বিক বিবেচনায় বন ও বন্য প্রাণীর জন্য এটি মঙ্গলজনক হবে বলে মনে করি।'

The Business World 

Post a Comment

0 Comments